ফাঙ্গাসমুক্ত পা পেতে

ফাঙ্গাস নখের শত্রু।পায়ের নখে ফাঙ্গাস হলে নখ বড় হয়ে যায়। হলদেটে হয়ে যায়। হলদেটে নখ দেখতে খুব খারাপ লাগে। বেশিরভাগ সময়ে বর্ষায় ঘন বৃষ্টি হওয়ার কারণে রাস্তায় কাদা ও পানি থাকে। বর্ষা ছাড়াও যেকোনো ঋতুতে টানা বৃষ্টিপাতে পায়ে ও নখে কাদা লাগে। যা পায়ের ত্বক ও নখের জন্য ক্ষতিকর। এছাড়া শীতকালে মোজা ও স্যু জুতা পরার কারণেও পা ঘেমে পায়ের নখে ফাঙ্গাস হতে পারে। ফাঙ্গাস হলে ভালো ফলাফলের জন্য চিকিৎসকের কাছে যাওয়া জরুরি। তবে আপনি চাইলে ঘরোয়া উপায়েও নখের ফাঙ্গাস দূর করতে পারবেন। 

জেনে নিন ঘরোয়া উপায়ে নখের ফাঙ্গাস দূর করার উপায় সম্পর্কে: 

ভিক্স ভ্যাপোরাবের ব্যবহার

নখের ফাঙ্গাস খুব সহজেই দূর করা যায় ভিক্স ভ্যাপোরাবের ব্যবহার করে। অনেকে এটি সর্দি ও মাথাব্যথা হলে ব্যবহার করে থাকেন। প্রতিদিন মাত্র ২ বার এই মলমটি ব্যবহার করে ব্যান্ডএইড দিয়ে ঢেকে রাখুন। নিয়মিত কিছুদিন ব্যবহার করলে ফাঙ্গাস সেরে যাবে।

অলিভ অয়েলের ব্যবহার

অলিভ অয়েল কিংবা আমন্ড অয়েলও ফাঙ্গাস সারাতে কাজ করে। অলিভ অয়েলের সঙ্গে খানিকটা কাঁচা হলদু কুচি করে কেটে জ্বাল দিন। এরপর ছেঁকে হলুদের তেল  তৈরি করে নিন। এবার এই হলুদের ১ টেবিল চামচ তেলের সাথে ৩ টেবিল চামচ পানি মিশিয়ে মিশ্রণ তৈরি করুন। এই মিশ্রণটি পায়ের ফাঙ্গাস আক্রান্ত নখে লাগান। দিনে ৩ বার ব্যবহার করুন। হলুদের অ্যান্টিব্যাকটেরিয়াল উপাদান ফাঙ্গাস ধ্বংস করবে। এর সাথে দিনে ৩০০ মিলিগ্রাম কাঁচা হলুদ খেলে ভালো ফল পাবেন।

বেকিং সোডার পেস্ট

বেকিং সোডা ও কুসুম গরম পানি মিশিয়ে পেস্ট তৈরি করে নিন। এই পেস্টটি ফাঙ্গাস আক্রান্ত নখের উপরে লাগিয়ে রাখুন। শুকিয়ে যাওয়া পর্যন্ত অপেক্ষা করুন। এভাবে দিনে ২/৩ বার ব্যবহার করুন যতোদিন পর্যন্ত ফাঙ্গাস দূর না হয়। এছাড়াও জুতার ভেতরে বেকিং সোডা ছিটিয়ে নিতে পারেন। বেকিং সোডার অ্যাল্কালাইন ফাঙ্গাসের সমস্যা দূর করতে বিশেষভাবে কার্যকরী।  

মনে রাখবেন একবার ফাঙ্গাস সেরে গেলেও আপনার অসাবধানতার কারণে আবারো  ফাঙ্গাস হতে পারে। তাই সবসময় পা ও নখের যত্ন নিতে হবে। এছাড়া পায়ের ফাঙ্গাস দূর করতে চাইলে যেসব সতর্কতা অবলম্বন করা জরুরি তা হলো

আটকাবদ্ধ জুতা না পরে খোলা জুতা বা স্যান্ডেল পরুন।

পরিষ্কার মোজা ব্যবহার করুন।

বাইরে থেকে ফিরে হাত, পা ও নখ ভালো করে ধুয়ে ফেলুন।

ফাঙ্গাস আক্রান্ত নখে নেইলপলিশ ব্যবহার করবেন না।

নখের ফাঙ্গাসে নারকেল তেল ব্যবহার করতে পারেন। এতে ভালো উপকার পাবেন।

চিকিৎসকের পরামর্শ ছাড়া কোনো ওষুধ সেবন করবেন না।  

সাম্প্রতিক দেশকাল ইউটিউব চ্যানেল সাবস্ক্রাইব করুন

মন্তব্য করুন

Epaper

সাপ্তাহিক সাম্প্রতিক দেশকাল ই-পেপার পড়তে ক্লিক করুন

Logo

ঠিকানা: ১০/২২ ইকবাল রোড, ব্লক এ, মোহাম্মদপুর, ঢাকা-১২০৭

© 2024 Shampratik Deshkal All Rights Reserved. Design & Developed By Root Soft Bangladesh

// //